ওয়েব ডেভেলোপারদের জন্য ১০টি অসাধারণ প্রয়োজনীয় Tools - MAA TECHNICAL COMPUTER TRAINING CENTER

Explore of your Self-employment .................................................................................................................................. ( It is an Ideal Computer Training Center.)

Monday, June 8, 2015

ওয়েব ডেভেলোপারদের জন্য ১০টি অসাধারণ প্রয়োজনীয় Tools


সুপ্রিয় পাঠকবৃন্দ আসসালামুয়ালাইকুম। আপনাদের সকলকে Maa Technical Computer Training Center এর পক্ষ থেকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। আজ আমি আপনাদের সামনে বিশেষ করে যারা ওয়েব পেজ ডেভেলোপিং এর কাজ করে থাকেন তাদের জন্য ১০টি অসাধারণ প্রয়োজনীয় Tools সম্পর্কে আলোচনা করবো।
আমরা যারা ওয়েব পেজ ডেভেলপিং এর কাজ করে থাকি তারা নিশ্চই জানি যে আমাদের কাজের গতিকে ত্বরান্বিত করার জন্য বা কাজকে আরো আকর্ষনীয় করার জন্য আমাদের নানা ধরনের Tools এর সাহায্য নিতে হয়। তাই আজ আমি আপনাদের সামনে ওয়েব পেজ ডেভেলপিং কাজ এর সহায়ক এমন ১০টি অসাধারণ প্রয়োজনীয় Tools সম্পর্কে আলোচনা করবো যেগুলো সকল স্তরের ডেভেলপার অর্থাৎ নতুন বা পুরাতন সকলেরই কাজে লাগবে, তাদের কাজের গতিকে আরো গতিশীল করার জন্য।

ওয়েব ডেভেলোপারদের জন্য ১০টি অসাধারণ প্রয়োজনীয় Tools:

টুলস নাম্বার (১):GrepWin: ডেভেলপারদের জন্য এটি একটি অসাধারণ টুল। এটি মূলত এমন একটি কাজে ব্যবহার করতে পারবেন যার মাধ্যমে আপনি কোন ফাইলের একাধিক ওয়ার্ড এর কারেকশন এক সাথে করতে পারবেন। যেমন কোন বায়ার যদি আপনাকে এমন একটি ফাইল পাঠায় যেখানে আপনাকে একাধিক স্থানে Go এর স্থলে went লিখে কাজ করতে হবে। আর এ ক্ষেত্রে আপনি সহায়তা নিতে পারেন GrepWin নামক Tool টির।
Tool টি ব্যবহারের জন্য ভিজিট করুন:

টুলস নাম্বার (২): Intuitive Color Picker:  আপনি কি ডেভেলপিং এর ক্ষেত্রে আপনার পছন্দ মতো Color নির্বাচন করতে চান। তাহলে আপনি ব্যবহার করতে পারেন Intuitive Color Picker নামক টুলসটি। এটি ব্যবহারের মাধ্যমে আপনি কেবল আপনার মাউস মুভ করে কালার hue এবং lightness ঠিক করে আপনি আপনার পছন্দের কালার আপনার নির্ধারিত ওয়েবসাইট এ ব্যাবহার করতে পারেন।
Tool টি ব্যবহারের জন্য ভিজিট করুন:
টুলস নাম্বার (৩): Everything: এটি এমন একটি Software যেটা কিনা আপনাকে আপনার প্রয়োজনীয় ফাইল আপনার কম্পিউটারের মধ্যে থাকা অসংখ্য ফাইল ও ফোল্ডার গুলোর মধ্য থেকে খুব দ্রুত খুজে বের করতে আপনাকে সাহয্য করবে। আর এটা আনার প্রয়োজনীয় ফাইল খুজে বের করার জন্য খু্বই অল্প সময় নেবে।
Tool টি ব্যবহারের জন্য ভিজিট করুন:

টুলস নাম্বার (৪): Whois: যে কোন ওয়েবসাইট সম্পর্কিত নানা ধরনের তথ্য যেমন কোন ওয়েব সাইট কতদিন যাবত ব্যবহৃত হচ্ছে, তার মালিকানা কার, কোন ডোমেইন প্রোভাইডার এর কাছ থেকে এটি নেওয়া বা কোন হোষ্টিং এর সাহায্য ওয়েবসাইট টি চালিত হচ্ছে ইত্যাদি বিষয় সম্পর্কিত নানা ধরনের তথ্য আপনি জানতে পারবেন এই Whois   টুলস টির মাধ্যমে।
Tool টি ব্যবহারের জন্য ভিজিট করুন:

টুলস নাম্বার (৫):TinyPNG : আমরা অনেকে জানি যে ওয়েব সাইটে ব্যবহৃত ইমেজ সাইজ বড় হলে সাইট লোড হতে অনেক সময় নেয়। আর তাই আমরা ওয়েব সাইটে ইমেজ ব্যবহারের সময় তার সাইজ যাতে খুব বেশি বড় না হয়ে যায় সেদিকে আমাদের লক্ষ্য রাখতে হয়। আর এই TinyPNG নামক টুলসটি ব্যবহারের মাধ্যমে আপনি png ফাইলকে প্রায় ৭০% পর্যন্ত কমিয়ে ফেলতে পারবেন এবং এর কোয়ালিটিও মানসন্মত থাকবে।
Tool টি ব্যবহারের জন্য ভিজিট করুন:

টুলস নাম্বার (৬): Twitter Bootstrap: Responsive website তৈরি করতে সহায়ক একটি অসাধারন টুলস হচ্ছে Twitter Bootstrap। এটি ব্যবহারের মাধ্যমে আপনি খুবই অল্প সময়ের মধ্যে একটি responsive website তৈরি করতে পারবেন। তাছাড়া এখানে আপনি একাধিক উদাহরণ পাবেন যা আপনাকে আপনার ওয়েবসাইট তৈরিতে দারুন ভাবে সহযোগিতা করবে।
Tool টি ব্যবহারের জন্য ভিজিট করুন:

টুলস নাম্বার (৭): Firebug: আর একটি জনপ্রিয় ডেভেলোপিং টুলস হচ্ছে Firebug। এটি মূলত Mozilla Firefox এর একটি extension। এর মধ্যে রয়েছে built-in JavaScript debugger যা কিনা ওেয়েবপেজ ডেভেলপারদেরকে ধাপে ধাপে script লিখা এবং লিখিত script গুলোর ভুল ধরিয়ে দিতে সাহায্য করে থাকে।
Tool টি ব্যবহারের জন্য ভিজিট করুন:

টুলস নাম্বার (৮): Clean AJAX: এটিও একটি জনপ্রিয় ডেভেলোপিং টুলস এবং এটি মূলত JavaScript-based সফটওয়্যার যা বিভিন্ন ধরনের যেমন: .NET, PHP, RoR এর কোড কমাতে এবং এদের performance বাড়াতে সহযোগিতা করে ।
Tool টি ব্যবহারের জন্য ভিজিট করুন:

টুলস নাম্বার (৯): Zen-Coding: Advance Level এর Developer দের জন্য এটি মূলত Not Pad++ এর Plugin। এর মাধ্যমে আপনি খুব সহজেই ১ ঘন্টার একটি কোড প্রায় ১০ থেকে ১৫ মিনিট সময় ব্যয় করেই করতে পারবেন ।
প্লাগ ইন্সটি ব্যবহারের জন্য ভিজিট করুন:
তাছাড়া আপনি যদি এই প্লাগ ইন্সটি ব্যবহারের নিয়ম জানতে চান তাহলে আপনি ভিজিট করতে পারেন নিচের লিংকটি।

টুলস নাম্বার (১০): LastPass: আপনার পাসওয়ার্ড গুলোকে নিরাপদে সংরক্ষণ করে রাখার জন্য একটি জনপ্রিয় সাইট হচ্ছে LastPass। এটি প্রায় শত ভাগ নিরাপত্তার সাথে আপনার পাসওয়ার্ড গুলোকে নিরাপদে সংরক্ষন করবে। 
Tool টি ব্যবহারের জন্য ভিজিট করুন:

সকলকে সাথে থাকার জন্য ধন্যবাদ। আশাকরি শেয়ারকৃত টুলস গুলো ব্যবহার করে উপকৃত হবেন এবং আপনাদের কাজের গতি আরো বৃদ্ধি পাবে।

No comments: